Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

১। হাসপাতালে সেবা গ্রহনের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

২। হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘন্টা খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী চিকিতসা সেবা প্রদান করা।

৩। দিবা রাত্রী ২৪ ঘন্টা ই,ও,সি সেবা প্রদান করা হয়।

৪। ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত্ববধানে মেডিসিন চিকিতসাসহ জেনারেল, সার্জারী, অর্থোপেডিক, গাইনী, চক্ষু ও নাক-কান গলায় মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

৫। হাসপাতালের বর্হি বিভাগ, অন্ত: বিভাগ রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা, আল্ট্রাসনোগ্রাম, এক্স-রে ও ই,সি,জি করা হয়।

৬। জাতীয় যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ কালেকশন করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ        সরবরাহ করা হয়।

৭। প্রয়োজনে নিকস্থ কারাগারে বন্দী কয়েদীদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৮। প্রতিদিন শিশু ও মহিলাদের ই,পি,আই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওযা হয়।

৯। আগত রোগীদের স্বাস্থ্য , পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১০। নারী বান্থব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১১। শিশু বান্থব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১২। স্কিল বার্খ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়।

১৩। আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

১৪। এইচআইভি/এইডস এর জন্য প্রযোজনীয় পরীক্ষার ব্যবস্থা করা হয়।

১৫। নিরাপদ রক্ত সঞ্চালন এর ব্যবস্থা করা হয়।

১৬। ডায়রিয়া রোগীদের জন্য ওআরটি কর্ণার চালু আছে।

১৭। শিশুদের জন্য আইএমসিআই ও পুষ্টি কর্ণার চালু আছে।

১৮। বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতাল থেকে রেফারকৃত রোগীদের গুরুত্ব সহকারে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবং প্রয়োজনবোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে রেফার করা হয়।

১৯। নির্ধারিত পদ্ধতিতে বর্জ  ব্যবস্থাপনা করা হয়।

২০। সরবরাহ সাপেক্ষে ঔষধ সমূহ  সেবা কেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিতসার প্রয়োজনে কোন কোন ঔষধ  কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হতে পারে।

 

২১ বিভিন্ন ওয়ার্ড/ বিভাগে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবা সমূহের তালিকা সেবা প্রদানকারী চিকিতসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহীতার কর্তব্য-

                  সেবা প্রদানকারীগণ সেবা গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচারণ প্রাপ্তির অধিকার রাখে।